Clever Learner

কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায়  skill freelancing income

কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায়/ দক্ষতা-বৃদ্ধি”

কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায়  ,বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই আয় করার সুযোগ অনেক বেড়েছে। এর জন্য আপনার শুধু প্রয়োজন একটু স্কিল এবং প্রচুর ইচ্ছাশক্তি।

 

আপনি যদি কোন নির্দিষ্ট বিষয়ে দক্ষ হন, তাহলে সেই দক্ষতা কাজে লাগিয়ে অনলাইনে আয় করতে পারেন। অনলাইনে হাজারো মাধ্যম খুঁজে পাবেন যেখানে আপনার স্কিল এবং ক্রিয়েটিভিটিকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের কাজ পাবেন এবং এগুলো সম্পন্ন করে ভালো ইনকাম করার সুযোগ রয়েছে।

এই ব্লগ পোস্টে আমরা আলোচনা করবো বর্তমানে কিভাবে যেকোনো স্কীল শিখে ইনকাম করা যায়।

কোন স্কিল শিখে ইনকাম করা যায়?

ইনকাম করার জন্য আপনি যেকোনো স্কীল শিখতে পারেন। তবে কিছু স্কীল আছে যেগুলোর চাহিদা বেশি এবং সেগুলো থেকে ভালো আয় করা যায়। বর্তমানে ট্রেন্ডিং এ রয়েছে এমন সব স্কিল নিয়ে আলোচনা করা যাক।

কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায় তার মধ্যে কিছু জনপ্রিয় স্কিল হলো:

  • গ্রাফিক্স ডিজাইন: যদি আপনার ডিজাইনের প্রতি আগ্রহ থাকে এবং আপনার সৃজনশীলতাকে কাজে লাগাতে চান, তাহলে গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য একটি চমৎকার ফিল্ড হতে পারে। লোগো, ব্যানার, পোস্টার, ওয়েবসাইট, ইত্যাদি ডিজাইন করে আপনি ঘরে বসেই আয় করতে পারবেন। যেকোনো ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য নিজস্ব লোগো, ব্যানার এবং ওয়েবসাইট অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই ফিল্ডে দক্ষ মানুষের চাহিদাও অনেক বেশি।

 

  • ওয়েব ডেভেলপমেন্ট: যদি আপনার প্রোগ্রামিং এবং ওয়েবসাইট তৈরি ইত্যাদি বিষয় নিয়ে আগ্রহ থাকে, তাহলে আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন। ছোট বড় সব প্রতিষ্ঠানেরই নিজেদের ব্যবসা এবং উদ্যেগ অনলাইনে ছড়িয়ে দিতে নিজস্ব ওয়েবসাইট রয়েছে। তাছাড়া, প্রতিনিয়ত লক্ষ লক্ষ ওয়েবসাইট তৈরি হচ্ছে এবং ইন্টারনেটে আসছে। এসব দিক বিবেচনায়, ওয়েব ডেভেলপমেন্ট ফিল্ডে সুযোগ অনেক বেশি। তাই ওয়েব ডেভেলপমেন্টে নিজেকে দক্ষ করে এবং ওয়েবসাইট ডেভেলপ করে আয় করতে পারেন।

 

  • ডিজিটাল মার্কেটিং: ডিজিটাল মার্কেটিং এর চাহিদা বর্তমানে খুব বেশি। ডিজিটাল মার্কেটিং শিখে আপনি বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস মার্কেটিং করে আয় করতে পারেন। অনলাইন কম্পিটিশনের এই দুনিয়াতে নিজেদের প্রোডাক্ট বা সার্ভিস সর্বাধিক মানুষের কাছে পৌঁছে দিতে একজন ডিজিটাল মার্কেটারের ভূমিকা অনন্য। অনলাইনে আছে এসব সব প্রতিষ্ঠানেরই একজন ডিজিটাল মার্কেটারের দরকার পড়ে। এবং এই অনলাইন জগতে একজন ডিজিটাল মার্কেটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে এই স্কিল শেখার কোনো বিকল্প নেই।

 

  • ভিডিও এডিটিং: যদি আপনার ভিডিও এডিটিং সেক্টরে ইচ্ছা থাকে, তাহলে আপনি ভিডিও এডিটিং শিখতে পারেন। বিভিন্ন কোম্পানি বা ইউটিউবারদের জন্য ভিডিও এডিট করে আয় করতে পারেন। ট্রেন্ডিং কিছু সেক্টরের মধ্যে ভিডিও কনটেন্ট উল্লেখযোগ্য। এ ধরনের কনটেন্টের মাধ্যমে খুব সহজে এবং দ্রুততার সাথে মার্কেটিং এবং প্রমোশনের কাজ করা যায়। আকর্ষনীয় এবং মনোমুগ্ধোকর ভিডিও তৈরি করতে ভিডিও স্কিলে নিজেকে পারদর্শী করতে হবে। একজন ভিডিও এডিটর হিসেবে সফলতা পেতে ট্রেন্ডিং বিষয়গুলোর দিকে নজর রাখা, আরো উন্নত মানের গ্রাফিক্স বা ট্রাঞ্জিশন ব্যবহার করা ইত্যাদি খুবই গুরুত্বপূর্ণ। ভিডিও এডিটিং এর কাজ করার মাধ্যমে ফ্রিল্যান্সিং অথবা জবের মাধ্যমে খুব ভালো পরিমান আয় করা সম্ভব।

 

  • কনটেন্ট রাইটিং: যদি আপনার লেখার দক্ষতা ভালো হয়, তাহলে আপনি কনটেন্ট রাইটিং শিখতে পারেন। বিভিন্ন ওয়েবসাইট, ব্লগ, এবং কোম্পানির জন্য কনটেন্ট লিখে আয় করতে পারেন। কনটেন্ট রাইটিং এর জন্য সৃজনশীলতা থাকা জরুরী। তাই এই ফিল্ডে নিজেকে দক্ষ করতে আপনার মধ্যে সৃজনশীলতা থাকতে হবে। নতুবা প্রতিনিয়ত নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করা, একই সাথে নানান রকমের কনটেন্ট নিয়ে কাজ করে সম্পূর্ণ আলাদা আলদা কনটেন্ট তৈরি করা ইত্যাদি কাজগুলো খুবই কঠিন হয়ে পড়বে। তবে কারোর যদি এই ফিল্ডে ইচ্ছা থেকে থাকে সেই ক্ষেত্রে এই ফিল্ডের অগনিত সুযোগ নেয়ার মাধ্যমে ভালো রোজগার সম্ভব।

 

কিভাবে স্কীল শিখবেন?

আপনি বিভিন্নভাবে স্কীল শিখতে পারেন। কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায় এর কিছু মাধ্যম নিন্মে উল্লেখ করা হলো।

  • অনলাইন কোর্স: অনলাইনে অনেক ফ্রি এবং পেইড কোর্স আছে যেগুলো করে আপনি বিভিন্ন স্কীল শিখতে পারেন। এই অনলাইন কোর্সগুলো শিখতে সেলফ মোটিভেশনের খুব প্রয়োজন পড়ে। নয়ত কোনো কোর্সই ঠিকমত শেষ করা হয়ে উঠে না।
  • ইউটিউব ভিডিও: ইউটিউবে অনেক ফ্রি ভিডিও আছে যেগুলো করে আপনি বিভিন্ন স্কীল শিখতে পারেন। কোনো স্কিল সম্পর্কে প্রাথমিক ধারনা পেতে ইউটিউব ভিডিও গুলো কাজে আসতে পারে।
  • বই: বাজারে বিভিন্ন স্কীল শেখার বই পাওয়া যায়। তবে বই পড়ে ডিজিটাল স্কিল শেখা কষ্টসাধ্য বটে।
  • প্রশিক্ষণ প্রতিষ্ঠান: বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিভিন্ন স্কীল শেখানোর কোর্স আছে। বাংলাদেশের অন্যতম আইটি স্কিল ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান Clever Learner। এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে স্কিল ডেভেলপমেন্টে সফলভাবে কাজ করে যাচ্ছে। এখানকার প্রতিটি কোর্স ইন্ডাস্ট্রি এক্সপার্ট প্রশিক্ষক এবং মেন্টরের অভিজ্ঞতা এবং পরামর্শের সাহায্যে তৈরি করা। যা আপনাকে মোটিভেট করতে এবং যেকোনো স্কিলে পরিপূর্ণ দক্ষ করে গড়ে তুলবে।এবং তারা প্রশিক্ষন শেষে তাদের নিজস্ব সফটয়্যার কোম্পানিতে ইন্টার্ন এর সুযোগ করে দেয় ।

আরো অনেকভাবে  স্কিল শিখে ইনকাম করা যায়

স্কীল শেখার পর আপনি বিভিন্নভাবে ইনকাম করতে পারেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস, বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কাজ করা, নিজের ব্রান্ড গড়ে তোলা ইত্যাদি অনেক মাধ্যম পেয়ে যাবেন কাজের জন্য। তবে এসব কাজ পাওয়ার প্রথম শর্ত হচ্ছে নিজেকে দক্ষ করে গড়ে তোলা।

দক্ষতাগুলো আবার বেশিরভাগ ক্ষেত্রেই স্কুলের গতানুগতিক পড়াশোনার সময় আয়ত্ত করা অসম্ভবকর। এই পোস্টে  কিছু স্কিলের কথা জানতে পারবেন যেগুলো অনলাইনে আয় করার ক্ষেত্রে খুবই প্রয়োজনীয়। 

কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায় তবে তার মধ্যে কয়েকটা জনপ্রিয় উপায় গুলো হল,

  • ব্লগিং 
  • Vlog বা ভিডিও Content বানানো 
  •  অ্যাফিলিয়েটMarketing বা অ্যাফিলিয়েট Link Share করা
  •  ফ্রিল্যান্সিং-এর বিভিন্ন প্লাটফর্মে কাজ করা 
  • Digital ও Physical Product বিক্রি করা

 

কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায় skill freelancing income
কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায় 

উপরের স্টেপগুলোর মাধ্যমে জানতে পারবেন কিভাবে যেকোনো স্কিল শিখে ইনকাম করা যায়।

কাজ করতে হলে আপনাকে কম্পিউটার এর কাজ জানতে হবে। হ্যাঁ অনেক ক্ষেত্রে কিছু  কাজ মোবাইলে করা যায় তবে পেশাগত/প্রফেশনাল কাজ দ্রুত গুছিয়ে করার জন্য মোবাইলে ঠিক ভাবে  করা যায় না।

কম্পিউটারের যে যে বিষয় জানা দরকার সেগুলো হল,
  • কম্পিউটারের বেসিক
  • ওয়েব ব্রাউজার ও ইন্টারনেট ব্যবহার 
  • মাইক্রোসফট অফিস /ওয়ার্ড
  • ফটো ও ভিডিও এডিটিং

 

Clever Learner

Clever Learner

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Post Categoreis