Clever Learner

freelancing with mobile freelancing with mobile

How to Learn Freelancing with mobile, Dynamic

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং বা Freelancing, with mobile করা যায় এটা হয়ত অনেকেই মানতে চান না । তবে  মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং আসলেই করা সম্ভব। তবে প্রফেশনালি কাজ করতে হলে আপনার অবশ্যই কম্পিউটার /ল্যাপটপ লাগবে।

Freelancing with Mobile

freelancing with mobile এর অনেকগুলো কাজ করা সম্ভব এবং এগুলো করে ও ভালো একটা অর্থ আয় করা সম্ভব । তবে কম্পিউটার দিয়ে কাজ করতে যেমন ফ্রী ভাবে আপনি করতে পারবেন খুব দ্রুত সময়ে, তবে freelancing with mobile আপনাকে একটু সময় বেশি দিতে হবে । তবে হ্যাঁ অবশ্যই freelancing with mobile  এ ইনকাম করা সম্ভব । 

নিচে freelancing with mobile /মোবাইল দিয়ে আয় করা যায় এমন ৫ টি কাজ দেয়া হল

 

freelancing with mobile

🤷‍♂️ কম্পিউটার বা ল্যাপটপ ছাড়াই খুব সহজে মোবাইল  /freelancing with mobile দিয়ে কাজ করতে পারবেন

এমন কিছু কাজ আছে যা আপনি কম্পিউটার বা ল্যাপটপ ছাড়াই খুব সহজে freelancing with mobile দিয়ে কাজ করতে পারবেন।

১) কন্টেন্ট রাইটিংঃ কন্টেন্ট রাইটিং মানে হলো আপনি কোনো প্রোডাক্ট বা কোনো সার্ভিস সম্পর্কে লিখবেন। এবং লেখাগুলো এমনভাবে গুছিয়ে লিখতে হবে যাতে কেউ পড়ে খুব সহজে বুঝতে পারে। আপনাকে এমন সব শব্দ ব্যবহার করতে হবে যেগুলো শ্রুতিমধুর। এই কাজটি আপনি মোবাইলের নোটপেডে করতে পারেন। আপনি ভালো লিখতে পারলে কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে freelancing করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

২) রিলস এডিটিংঃ আজকাল রিলস অনেক জনপ্রিয়। সবাই এখন Facebook, Instgram, Youtube এ রিলস দেখতে পছন্দ করেণ। তাই প্রত্যেক প্রতিষ্টান চায় রিলসের মাধ্যমে প্রচারণা করতে। তাই রিলস এডিটরের চাহিদা দিন দিন বাড়ছে। আপনি চাইলে মোবাইলের যেকোনো ভিডিও এডিটর অ্যাপ দিয়ে রিলস এডিট করেও খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। বর্তমানে CapCut অ্যাপ দিয়ে অনেক ভালো রিলস এডিট করা যায়।

Clever Learner এর ভিডিও এডিটিং কোর্সে রিলস এডিট করে কিভাবে ইনকাম করা যায় তার বিভিন্ন পদ্ধতি শিখানো হয়।

৩) সোশ্যাল মিডিয়া ম্যানাজমেন্টঃ এই কাজটি তুলনামূলক সহজ। বিভিন্ন দেশি-বিদেশি প্রতিষ্টান তাদের সোশ্যাল মিডিয়া ম্যানেজ করার জন্য সোশ্যাল মিডিয়া ম্যানেজার খুঁজে থাকে। সোশ্যাল মিডিয়া ম্যানাজারের কাজ হলো সব সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা, মেসেজের- কমেন্টের রিপ্লাই দেওয়া, কন্টেন্ট প্লানিং ইত্যাদি।

৪) সোশ্যাল মিডিয়া পোস্ট ডিজাইনঃ সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য বিভিন্ন ধরণের ডিজাইন করতে হয়, বর্তমানে Canva দিয়ে মোবাইলে বিভিন্ন ধরণের ডিজাইন করা হয়ে থাকে, আপনি চাইলে বিভিন্ন প্রতিষ্টানের জন্য পোস্ট ডিজাইন করে freelancing করতে পারবেন

৫) লিড জেনারেশনঃ সহজ কথায় লিড জেনারেশন মানে হলো বিভিন্ন বিজনেসের তথ্য সংগ্রহ করা, আপনি freelancing with mobile দিয়ে কাজ করতে পারেন। তবে লিড জেনারেশনের এডবান্স কাজগুলো করতে কম্পিউটার অথবা ল্যাপটপ লাগবে।

Clever Learner এর প্রত্যেক কোর্সে এরকম অনেক ইনকাম টিপস দেওয়া হয় যা অনেকেরই অজানা।

FAQ

  • আপনাদের কোর্সে ভর্তি হবো কিভাবে ? – A: আপনি চাইলে আমাদের অফিসের নাম্বারে ফোন দিয়ে খুব সহজে ভর্তি হতে পারবেন অথবা ওয়েবসাইটের মাধ্যমে ইনরোল করতে চাইলে প্রথমে যেকোনো নির্বাচন করুন তারপর Enroll Now এ ক্লিক করুন। এরপর Proceed to checkout এ চাপ দিয়ে ফরমে আপনার তথ্য দিয়ে Place order এ চাপ দিন। তারপর বিকাশের মাধ্যমে কোর্স ফি প্রদান করলেই কোর্সে ভর্তি হয়ে যাবেন। কোর্সের বিস্তারিত আপনার ড্যাশবোর্ডে পেয়ে যাবেন।

 

  • কোন কোন বিষয়ের উপর আপনাদের কোর্স আছে? – A: আমাদের মার্কেটিং, ডিজাইন, ডেভেলপমেন্ট এর উপর মোট ৯ টি প্রফেশনাল freelancing কোর্স রয়েছে।

 

  • আপনাদের কোর্স অন্যদের থেকে আলাদা কিভাবে? – A: আমাদের প্রত্যেকটি কোর্স একদম বেসিক থেকে শেখানো হয়, আর যারা কম্পিউটার সম্পর্কে কিছু জানেন না তাদের জন্য রয়েছে বেসিক কম্পিউটার ক্লাস। সপ্তাহে ৬ দিন অনলাইন-অফলাইন সাপোর্ট। তাছাড়া কোর্স শেষে ১ মাস চলবে জব হান্টিং ও freelancing ক্লায়েন্ট ফাইন্ডিং। ক্লায়েন্ট কমিউনিকেশনের জন্য থাকবে ইংরেজি চিট শীট এবং ইন্টারভিউ প্রস্তুতি ও রিজিউম রিভিউ।
  • কোর্সটি সম্পূর্ণ করতে কত দিন সময় লাগবে ? – A: কোর্স ৫-৭ মাসে শেষ হয়ে যাবে, এবং freelancing অথবা জব পেতে আরো কয়েক মাস লাগতে পারে তবে আপনি যদি কঠোর পরিশ্রমী হন তাহলে কোর্স চলাকালীনও কোনো কাজ পেয়ে যেতে পারেন।

 

  • কোর্স সম্পূর্ণ করার পর কি কোন সার্টিফিকেট দেওয়া হবে ? – A: জি প্রত্যেক freelancing কোর্স শেষে অনলাইন সার্টিফিকেট দেওয়া হবে।

 

  • আপনারা কি শুধু অনলাইনে ক্লাস নেন? – A: জি না, আমরা অফলাইনেও আমাদের কম্পিউটাল ল্যাবে ক্লাস নিয়ে থাকি।

 

  • কোর্সে এনরোল করার জন্য কি কোন ধরনের শর্ত প্রযোজ্য? – A: তেমন কোনো শর্ত প্রযোজ্য নয় তবে কোর্সে ভর্তি হওয়ার পর নিয়মিত ক্লাস করতে হবে।

 

  • আমি কি মোবাইল দিয়ে কোর্স করতে পারবো  ? – A: জি freelancing  কোর্স মোবাইল দিয়ে করতে পারবেন, তবে প্রেক্টিসের জন্য আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ লাগবে।

 

  • কোর্স শেষে কি ইন্টার্ন এর ব্যাবস্থা আছে ? – A: আমাদের প্রত্যেকটি freelancing কোর্স শেষে সেরা ছাত্র-ছাত্রীদের জন্য আমাদের নিজস্ব সফটওয়্যার কোম্পানিতে থাকছে ইন্টার্নির করার সুযোগ এবং ইন্টার্নির শেষে থাকছে ফুল-টাইম freelancing বা কোর্স রিলেটেড চাকরি করার সুযোগ। শুধু তাই নয়, যারা ইন্টার্নির সুযোগ পাবেন না তাদের জন্যও রয়েছে জব প্লেসমেন্ট টিম, যারা আপনাকে অন্যান্য কোম্পানিতে ইন্টার্নির ও চাকরি পেতে সাপোর্ট করবেন।

 

  • কোর্সের সময় কি  প্রশিক্ষক এর সার্বক্ষনিক সহায়তা এবং পরামর্শ পাওয়া যায়? – A: জি, সপ্তাহে ৬ দিন অনলাইনে ও অফলাইনে ৮ ঘন্টা সাপোর্ট থাকবে।

Freelancing with mobile

সবার আগে আপনার কিছু জিনিস বা লক্ষ্য  সঠিক ভাবে সেট করে নিতে হবে। যেমন, আপনি এই মাধ্যমে কতটুকু কাজ করতে চান ? কতটা সময় দিতে চান ? আপনি কি পার্ট-টাইম ইনকাম করবেন না কি ফুল টাইম ক্যারিয়ার হিসেবে freelancing করবেন। কোন (niche) নিয়ে কাজ করবেন – আপনার নিজের কাজের বিষয়বস্তু সাবজেক্ট বা niche কি হবে সেটা নিয়ে ভাবতে হবে আপনাকে। আপনি যেকোনো একটি বিষয় নিয়ে কাজ পারবেন। যেমন, কন্টেন্ট রাইট, ওয়েব ডিজাইনিং, কোডিং এর কাজ, লগো ডিজাইন, SEO services, Video creating, ভিডিও ইডিটিং, কন্টেন্ট মার্কেটিং বা আরো অনেক কাজ নিয়ে আপনি শুরু করতে পারবেন।

Clever Learner

Clever Learner

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Post Categoreis